প্রোটোটাইপ ডেভেলপমেন্ট

গবেষণা বা উদ্ভাবনী প্রকল্প নিয়ে কাজ করার শুরুতে প্রোটোটাইপ তৈরি করা একটা গুরুত্বপূর্ণ কাজ। প্রোটোটাইপ তৈরি করার জন্য ইনোভেশন ল্যাবে রয়েছে 3D প্রিন্টার, সি এন সি মেশিন সহ প্রয়োজনীয় সকণ প্রকার টুলস , ট্রেইনার কিটস্, মেজারিং ডিভাইস, বিভিন্ন ধরণের সেন্সর এবং কমিউনিকেশন মডিউল; যেগুলো ব্যবহার করে খুব সহজেই তৈরি করা যাবে যেকোন কিছু। বিজ্ঞান ও প্রযুক্তির অন্তর্ভূক্ত বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করার জন্য ল্যাবে রয়েছে উপযুক্ত পরিবেশ এবং সুযোগ সুবিধা। তরুণ প্রজন্ম, প্রযুক্তিবিদ, গবেষক, শিক্ষক এবং শিক্ষার্থীরা তাদের সীমাবদ্ধতা কাটিয়ে সম্পূর্ণরূপে গবেষণায় মনোনিবেশ করতে পারবেন এবং সমৃদ্ধ করতে পারবেন দেশীয় প্রযুক্তিকে।

জাতীয় এবং আন্তর্জাতিক সমস্যা বিশ্লেষণ

ইনোভেশন ল্যাবের কার্যক্রমের মূল লক্ষ্য হচ্ছে জাতীয় এবং আন্তর্জাতিক সমস্যা সমূহ চিহ্নিত করে যুগোপযোগী, পরিবেশ বান্ধব এবং মানবজাতির জন্য কল্যাণকর সমাধানের জন্য কাজ করা। দেশের বিভিন্ন স্তরের মানুষের সমস্যা, দূর্ভোগ এবং ভোগান্তির তথ্য বিশ্লেষণ করার পর কিছু সমস্যাকে গুরুত্বের সাথে বিবেচনা করে জাতীয় সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়। ইনোভেশন ল্যাবের মাধ্যমে নিয়মিতভাবে এসকল সমস্যার তথ্য প্রকাশ করা হয়। উদ্ভাবক এবং গবেষকদের সাথে সমস্যা সমূহ নিয়ে আলোচনা করা হয়, সম্ভাব্য সমাধান সমূহ বিশ্লেষণ করে কাঙ্ক্ষিত সমাধানে পৌছানোর জন্য উদ্ভাবক এবং গবেষকদের সার্বিক সহযোগিতা প্রদান করা হয়।

প্রোডাক্ট এবং সার্ভিস ডেভেলপমেন্ট

ব্যক্তিগতভাবে বা দলগতভাবে, সরকারী অথবা বে-সরকারী পর্যায়ে বিভিন্ন সংস্থা সমূহ নতুন নতুন পণ্য বা সেবা নিয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করে থাকেন কিন্তু প্রয়োজনীয় পরিবেশ এবং সুযোগের অভাবে সম্ভব হয় না তাদের জন্য ইনোভেশন ল্যাব হচ্ছে সর্বোত্তম সমাধান। দেশীয় প্রযুক্তি এবং শিল্পের সম্প্রসারণের লক্ষ্যে ইনোভেশন ল্যাবের মাধ্যমে প্রোডাক্ট এবং সার্ভিস ডেভেলপমেন্টের ক্ষেত্রে যৌথ গবেষণা কার্যক্রম পরিচালনা, অর্থায়নের ব্যবস্থা করা, সরকারী প্রকল্পের সাথে সম্পৃক্ত করণ ইত্যাদি সহযোগিতা প্রদান করা হয়।

ওয়ার্কশপ এন্ড ইভেন্টস্

ইনোভেশন ল্যাবের সাথে সম্পৃক্ত প্রযুক্তিবিদ, গবেষক, শিক্ষক এবং শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি করা, নতুন কোন ধারণা, প্রযুক্তি, দেশীয় বা আন্তর্জাতিক কোন বিষয়ের সাথে পরিচিতিকরণ, উন্নয়ণ প্রকল্পের বিষয়বস্তু উপস্থাপন ইত্যাদি বিষয়ের উপর নিয়মিত ওয়ার্কশপ এবং বিভিন্ন ইভেন্ট আয়োজন করা হয়। এসকল ওয়ার্কশপ এবং ইভেন্ট সমূহে সম্পূর্ণ ফ্রি রেজিস্ট্রেশন করার মাধ্যমে যে কেউ অংশ গ্রহণ করতে পারেন এবং প্রযুক্তিচর্চা ও দেশীয় প্রযুক্তিকে সমৃদ্ধ করার বিস্তৃত কর্মযোগ্যে নিজেকে সম্পৃক্ত করতে পারেন।

প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি

ইনোভেশন ল্যাবের কার্যক্রমের একটা বড় অংশ হচ্ছে প্রশিক্ষণ। ইনোভেশন ল্যাবে নিয়মিতভাবে বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে । আসন খালি থাকা সাপেক্ষে সম্পূর্ণ ফ্রি রেজিস্ট্রেশনের মাধ্যমে যে কেউ এ সকল প্রশিক্ষণে অংশ গ্রহণ করতে পারেন এবং নিজের দক্ষতা বৃদ্ধি করতে পারেন। এর পাশাপাশি বিভিন্ন বিষয়ের উপর শিক্ষামূলক ভিডিও তৈরি করে ইনোভেশন ল্যাবের ওয়েব সাইটে প্রকাশ করা হচ্ছে যা থেকে প্রযুক্তি বিষয়ে এবং গবেষণার বিভিন্ন প্রক্রিয়া সম্পর্কে জানার সুযোগ রয়েছে।

জার্নাল পাবলিকেশন

ইনোভেশন ল্যাবের মাধ্যমে উদ্ভাবনী প্রকল্প সমূহ দেশীয় এবং আন্তর্জাতিক জার্নালে প্রকাশ করা, বাছাইকৃত প্রকল্প সমূহকে স্বীকৃতি প্রদান করা, প্রকল্পের উপর প্রেজেন্টেশন তৈরি করা, জার্নাল পেপার তৈরি করা ইত্যাদি বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা প্রদান করা হচ্ছে।