বর্তমান সময়ের শিশু কিশোররাই আগামীর ডিজিটাল বাংলাদেশকে নেতৃত্ব দেবে। এখন থেকেই তাদেরকে ভবিষ্যতের উপযোগী করে গড়ে তোলার দ্বায়িত্ব আমাদের। এই উদ্দেশ্যকে সামনে রেখে শিশু কিশোরদেরকে বিজ্ঞান ও প্রযুক্তিচর্চায় উৎসাহিত করার লক্ষে ইনোভেশন ল্যাব জার্নাল প্রকাশনার উদ্যোগ গ্রহণ করেছে।

জুনিয়র জার্নাল কাদের জন্য?

৩য় শ্রেণি থেকে শুরু করে ৮ম শ্রেণির শিক্ষার্থীরা জুনিয়র জার্নালের জন্য গবেষণা পত্র জমা দিতে পারবে। বাংলা অথবা ইংরেজিতে গবেষণা পত্র লেখা যাবে। একক বা দলগতভাবে শিক্ষার্থীরা গবেষণাপত্র জমা দিতে পারবে। প্রতিটা দলে সর্বোচ্চ ৩ জন সদস্য থাকবে পারবে। গবেষণা পত্র তৈরি করার ক্ষেত্রে এবং অনলাইনে জমা দেয়ার ক্ষেত্রে শিক্ষার্থীরা প্রয়োজনে শিক্ষক এবং অভিভাবকদের সহযোগিতা নিতে পারবে।

গবেষণাপত্র তৈরি করার ক্ষেত্রে ইনোভেশন ল্যাব থেকে কি কি সহযোগিতা পাওয়া যাবে?

শিশুদের উদ্ভাবনী ধারণা এবং প্রকল্পের উপর কিভাবে প্রেজেন্টেশন তৈরি করতে হয়, কিভাবে গবেষণাপত্র তৈরি করতে হয় ইত্যাদি বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা ইনোভেশন ল্যাব থেকে পাওয়া যাবে।

গবেষণাপত্রের নমুনা

শিশু কিশোরদের উপযোগী একটি নমুনা গবেষণাপত্র তৈরি করা হয়েছে। গবেষণা পত্রটি এখান থেকে ডাউনলোড করা যাবে। গবেষণাপত্রে অবশ্যই নিম্নোক্ত বিষয় সমূহ অন্তর্ভূক্ত থাকতে হবে।

  • সারসংক্ষেপ
  • প্রারম্ভিক বক্তব্য
  • প্রযোজনীয় যন্ত্রাংশ এবং উপকরণ সমূহের বিবরণ
  • সার্কিট ডায়াগ্রাম/প্রয়োজনীয় চিত্র/ব্লক ডায়াগ্রাম
  • কার্যপদ্ধতি/প্রকল্পের বর্ণনা/বিস্তারিত বিশ্লেষণ
  • উপসংহার এবং ভবিষ্যৎ উন্নয়ন
  • তথ্যসূত্র

গবেষণাপত্রটি .pdf বা .doc ফরমেটে তৈরি করতে হবে। গবেষণাপত্র লেখার ক্ষেত্রে শিশুরা শিক্ষক/অভিভাবকের সহযোগিতা নিতে পারবে।

গবেষণাপত্র জমা দেয়ার প্রদ্ধতি

গবেষণাপত্র তৈরি করার পর নিম্নোক্ত লিংক থেকে অনলাইন ফরমে প্রয়োজনীয় তথ্য প্রদান করে গবেষণাপত্র জমা দিতে হবে। গবেষণাপত্র জমা দেয়ার  ক্ষেত্রে শিশুরা শিক্ষক/অভিভাবকের সহযোগিতা নিতে পারবে।

গবেষণাপত্র জমা দিন

গবেষণাপত্র মূল্যায়ন প্রক্রিয়া

গবেষণা পত্র জমা নেয়া শেষ হওয়ার পর মূল্যায়ন প্রক্রিয়া শুরু হবে। প্রথম পর্ব মূল্যায়ন প্রক্রিয়া শেষে নির্বচিত গবেষণা পত্র সমূহের সাথে সম্পৃক্ত শিক্ষার্থীদেরকে স্ব স্ব গবেষণাপত্রের উপর প্রেজেন্টেশনের জন্য ডাকা হবে। গবেষণা পত্রের  প্রেজেন্টেশন মূল্যায়ন করার পর নির্বাচিত  গবেষণাপত্র সমূহ জার্নালে প্রকাশ করা হবে এবং ক্ষুদে গবেষক হিসেবে বিশেষ সম্মাননা ও সনদ প্রদান করা হবে। দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় ও কলেজ সমূহের শিক্ষক, শিক্ষাবিদ, গবেষক,মনোবিজ্ঞানীদের সমন্বয় করে গবেষণাপত্র মূল্যায়ন কমিটি গঠন করা হবে।

screenshot_134