আমাদের জাতির ভবিষ্যৎ রচিত হবে আমাদের শিশুদের মেধা আর দক্ষতার উপর ভিত্তি করে। শিশুকাল থেকেই শিশুরা যেন চিন্তা চেতনায় উদ্ভাবনী হয়ে উঠতে পারে, বিজ্ঞান এবং প্রযুক্তির প্রতি তাদের আকর্ষণ বৃদ্ধি পায় এবং খেলতে খেলতেই যাতে তারা অনেক কিছু শিখে নিতে পারে এজন্য ইনোভেশন ল্যাবের রয়েছে শিশুদের জন্য বিশেষ কার্যক্রম। শিশুদের জন্য এখানে রয়েছে ……

ত্রিমাত্রিক বিশ্ব জগৎ

“ত্রিমাত্রিক বিশ্ব জগ” এর মাধ্যমে পৃথিবী, মহাকাশ, সমূদ্রের পরিবেশ, উদ্ভিদ ও প্রাণীজগৎ সম্পর্কে বাস্তব ধারণা অর্জন করতে পারবে।

ভার্চুয়াল ল্যাবরেটরি

যেখানে অডিও ভিজ্যুয়াল মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন এবং ইন্টারেক্টিভ সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে বিজ্ঞানের সাধারণ ধারণা সমূহ জানার পাশাপাশি শিশুদের জন্য উপোযোগী বিভিন্ন বৈজ্ঞানিক প্রজেক্ট তৈরি, ল্যবরেটরি এক্সপ্রেরিমেন্ট ও প্রজেক্ট সিমুলেশন এবং প্রোগ্রামিং নিয়ে কাজ করার সুযোগ থাকছে।

রোবটিক এন্ড ইলেকট্রনিক জোন

এখানে রয়েছে শিশুদের উপযোগী বিভিন্ন ইলেকট্রনিক এবং রোবটিক কিটস্ । এই কিটস সমূহ একটার সাথে অন্যটা যুক্ত করে শিশুরাই তৈরি করতে পারবে মাল্টিফাংশনাল রোবট এবং অন্যান্য ইলেকট্রনিক প্রকল্প। এতে করে তাদের চিন্তা চেতরার জগৎ সম্প্রসারিত হবে এবং বাস্তবমুখী হবে।

গেমিং জোন

শিশুদের মনস্তত্ত্বিক বিকাশের জন্য গেমিং দারুণ ভূমিকা রাখতে পারে। গেমিং জোনে শিশুদের জন্য রয়েছে সায়েন্টিফিক, সায়েন্স ফিকশন, ম্যাথমেটিক্স এবং বিভিন্ন ধরণের প্রবলেম সলভিং গেম যা শিশুদের সমস্যা বিশ্লেষণ, দ্রুত সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে।

জুনিয়র ইনোভেশন ওয়াল্ড

যেখানে বিভিন্ন আকৃতি এবং রঙের ব্লক থাকবে, যেগুলো ব্যবহার করে তৈরি করা যাবে যেকোন কিছু। এছাড়া পেইন্টিং, গ্রাফিক্স এবং এনিমেশন নিয়ে কাজ করার সুযোগ থাকবে।

কম্পিউটার, ম্যাথ এন্ড প্রোগ্রামিং ল্যাব

এখানে শিশুরা কম্পিউটারের ব্যবহার বিভিন্ন সফটওয়্যারের এপ্লিকেশন সম্পর্কে শিখতে পারবে। এছাড়া মজা করে গণিত এবং প্রোগ্রামিং শেখা ও এগুলোর বাস্তব এপ্লিকেশন শিখতে পারবে।

জুনিয়র জার্নাল

শিশুদের উদ্ভাবনী প্রকল্প সমূহ জার্নালে প্রকাশ করা, বাছাইকৃত প্রকল্প সমূহকে স্বীকৃতি প্রদান করা ইত্যাদি বিষয়গুলো ইনোভেশন ল্যাবের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে পরিচালিত হচ্ছে। শিশুদের উদ্ভাবনী ধারণা এবং প্রকল্পের উপর কিভাবে প্রেজেন্টেশন তৈরি করতে হয়, কিভাবে জার্নাল পেপার তৈরি করতে হয় ইত্যাদি বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা প্রদান করা হচ্ছে। শিশুদেরকে এ সকল কার্যক্রমে নিয়মিত অংশ গ্রহণে উৎসাহিত করার মাধ্যমে তাদেরকে ভবিষ্যতের উপযোগী করে গড়ে তোলা হচ্ছে।

পাশাপাশি বিভিন্ন সময়ে শিশুদের জন্য থাকছে বিভিন্ন প্রতিযোগিতা, ইনোভেশন ফেয়ার ইত্যাদি ইভেন্ট এবং অভিভাবকদের জন্য থাকছে ট্রেনিং এবং ওয়ার্কশপের ব্যবস্থা।