সিকিউরিটি এলার্ম সিস্টেমটিতে একটা লেজার সোর্স থেকে লেজার রশ্মি তৈরি করে তিনটি আয়না ব্যবহার করে সম্পূর্ণ সংরক্ষিত এলাকাকে ঘিরে ফেলা হয় এবং একটা রিসিভার সার্কিটের মাধ্যমে লেজার রশ্মির উপস্থিতি এবং অনুপস্থিতি শনাক্ত করা হয়। যখন কেউ সংরক্ষিত এলাকায় প্রবেশ করবে

রিসিভার সার্কিটে লেজার রশ্মির অনুপস্থিতি শনাক্ত হবে সাথে সাথে একটা এলার্ম সিস্টেম কে চালু করে

দেবে। যখন এলার্ম বাজবে ঠিক সেই মূহর্তে ক্যামেরা স্ক্রিন মনিটর করলেই অনাকাংক্ষিত ঘটনা প্রতিরোধ করা যাবে।

 

laser_201

 

প্রয়োজনীয় উপকরণ সমূহ:

  • Battery 6V
  • Resistors ¼ watt (150kΩ)
  • LDR (Light Depended Resistor)
  • Transistor BC547
  • 6V Buzzer

সার্কিট ডায়াগ্রাম:

ckt1

কার্যপদ্ধতি:

সিস্টেমের ট্রান্সমিটার হিসেবে একটা LASER Source ব্যবহার করা হয়।

রিসিভার সার্কিটটি ১টা LDR, ১টা 22k ohm রেজিস্ট্র, ১টা BC547 ট্রানজিস্টর, ১টা ৬ ভোল্ট ব্যটারী নিয়ে গঠিত। এখানে এলার্ম সার্কিট হিসেবে একটা BUZZER ব্যবহার করা হয়েছে।

LASER Source থেকে সব সময় একটা লেজার রশ্মি নির্গত হয় যার গতিপথ পরিবর্তন করার জন্য তিনটি আয়না ব্যবহার করা হয়। আয়নাতে লেজার রশ্মি প্রতিফলিত হয়ে দিক পরিবর্তন করার মাধ্যমে সম্পূর্ণ সংরক্ষিত এলাকাকে আবদ্ধ করে নেয়া হয়।

রিসিভার সার্কিটের মূল উপাদান হচ্ছে একটা LDR। তৃতীয় আয়নাতে লেজার রশ্মি প্রতিফলিত হয়ে LDR এর উপর পরে, ফলাফল হিসেবে LDR এর রেজিস্ট্যান্স কমে যায় যা BC547 ট্রানজিস্টরকে চালু হতে বাধা দেয়।

যখন কোন ব্যক্তি এই লেজার রশ্মি অতিক্রম করে সংরক্ষিত এলাকায় প্রবশে করেন, সাথে সাথে LDR এ লেজার রশ্মির অনুপস্থিতি শনাক্ত হয়। ফলাফল হিসেবে LDR এর রেজিস্ট্যান্স বেড়ে যায়, যা BC547 ট্রানজিস্টরকে চালু করে। BC547 ট্রানজিস্টরের আউটপুটে যুক্ত BUZZER টিতে এলার্ম বাজতে থাকে। এলার্ম শোনার পর সিকিউরিটি ক্যামেরা সমূহ মনিটরিং এ নিয়জিত ব্যক্তি সচেতনতার সাথে ঘটনাটি পর্যবেক্ষণ করতে পারেন এবং নিরাপত্তার স্বার্থে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *