স্বল্পমূল্যের স্বয়ংক্রিয় ডিজিটাল সিএনসি লেদ মেশিন – ইনোভেশন ল্যাব

স্বল্পমূল্যের স্বয়ংক্রিয় ডিজিটাল সিএনসি লেদ মেশিন


আশরাফুল আলম

আশরাফুল আলম

প্রজেক্ট সম্পন্ন করেছেন ২ টি

লেদ শ্রমিকরা যে সকল যন্ত্রপাতি প্রতিনিয়ত ব্যবহার করে আসছেন সেই যন্ত্রপাতিগুলো যুগ-উপযোগী নয়। সে আমাদের এই উদ্যোগ ‘স্বল্পমূল্যের ডিজিটাল সিএনসি লেদ’ মেশিন তৈরি করে উল্লেখিত সমস্যাগুলোর সমাধান করা হবে। যেটি হবে সাধারণের জন্যে সহজলভ্য এবং স্বল্পমূল্যের।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

আমাদের দেশে বর্তমানে লেদ শিল্পের সাথে অনেক শ্রমিক জরিত রয়েছেন এবং নিঃসন্দেহে এই শিল্পের ভবিষ্যৎ অত্যন্ত উজ্জ্বল। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, দেশের দৈনন্দিন চাহিদা পূরণের জন্যে লেদ শ্রমিকরা যে সকল যন্ত্রপাতি প্রতিনিয়ত ব্যবহার করে আসছেন সেই যন্ত্রপাতিগুলো যুগ-উপযোগী নয়। এমনকি যে বা যারা এই শিল্পের সাথে ওতপ্রোতভাবে জড়িত তাদের মধ্যে অনেকেরই একটি আক্ষেপ হচ্ছে সরকারের পক্ষ থেকে এই শিল্পের উন্নয়নের জন্য এখন পর্যন্ত কোন সময়োপযোগী পদক্ষেপ নেয়া হয়নি। তাই বাংলাদেশ সরকারের প্রতিনিধিরূপে আমাদের এই উদ্যোগ ‘স্বল্পমূল্যের স্বয়ংক্রিয় ডিজিটাল সিএনসি লেদ’ (Low Cost Digital Automatic CNC Lathe) প্রকল্প। সময়ের চাহিদা অনুযায়ী লেদ শিল্পের উন্নয়ন সাধনের উদ্দেশ্যে আমাদের এ ছোট্ট প্রয়াস।

আমাদের এই উদ্যোগ ‘স্বল্পমূল্যের ডিজিটাল সিএনসি লেদ’ উপরে উল্লেখিত সমস্যাগুলোর সমাধানের জন্যে যথাযথ এবং অত্যন্ত সময় উপযোগী। এখানে আমাদের মূল লক্ষ্য হবে একটি স্বয়ংক্রিয় লেদ মেশিন-এর উন্নয়ন যেটি হবে সাধারণের জন্যে সহজলভ্য এবং স্বল্পমূল্যের। ফলে লেদ শ্রমিকগণ এই লেদ মেশিন ব্যবহারে আগ্রহী হবেন এবং যার ধরুণ তাদের কাজের গুণগত মান বৃদ্ধি পাবে। যন্ত্রকর্তৃক নির্ভেজাল ফলাফল সরবরাহের কারণে ব্যবহারকারীর সন্তুষ্টি বৃদ্ধি পাবে এবং গ্রাহককে উন্নত সেবা প্রদান করা সম্ভব হবে। যন্ত্রটি ব্যবহার করার ক্ষেত্রে খুবই সহজ হবে যার ফলে লেদ শিল্পের জন্যে দক্ষ জনশক্তি গড়ে তোলার কাজটিও অনেক সহজ হবে বলে আমরা আশাবাদী।

মতামত :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।