আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত – ইনোভেশন ল্যাব

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত


২৯ নভেম্বর, ২০১৮ এটুআই ইনোভেশন ল্যাবে ” Brainstorming session for problem solving through emerging technology” শির্ষক দিনব্যাপী একটি কর্মশালা অনুষ্টিত হয় যেখানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, ডিপ লার্নিং, ডেটা সায়েন্স, ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রোসেসিং, ইন্টারনেট অব থিংস এবং ৪র্থ শিল্প বিপ্লব বিষয়ে বর্তমান প্রেক্ষাপটের আলোকে আগামী দিনে আমাদের করণীয় সম্পর্কে পর্যালোচনা করা হয়। বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান এবং ইন্ডাষ্ট্রিতে যারা বর্তমানে উল্লেখিত প্রযুক্তি বিষয়ে কাজ করছেন এবং গবেষণা করছেন এমন প্রায় ৪০ জন বিশেষজ্ঞ শিক্ষক এবং প্রযুক্তি বিশেষজ্ঞগণ তাদের বিশ্লেষণ এবং প্রস্তাবনা উপস্থাপন করেন।

কর্মশালায় ইন্ডাস্ট্রির পক্ষ থেকে জিয়ন বাংলাদেশ লি. , কাইটপ্লেক্স আইটি লি.,হেডব্লক্স, সিন্যাটলিডস, হেল্থ স্ক্রিন,সিমেড হেল্থ,আইপি ভিসন কানাডা ইনকরপোরেশন, হাইপার ট্যাগ সল্যুশন লি., দেশ এ আই, রিভ সিস্টেমস লি. এর প্রযুক্তি বিশেষজ্ঞগণ এবং বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়,নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী এবং তরুণ প্রজন্মের প্রতিনিধিত্বকারী শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এটুআই এর পক্ষ থেকে ইনোভেশন এক্সপার্ট, সল্যুশন আর্কিটেক্ট, কনসালটেন্ট এবং ইয়াং প্রফেশনালগণ কর্মশালায় অংশগ্রহণ করেন এবং সার্বিক ব্যবস্থাপনায় সহযোগিতা করেন। এটুআই ইনোভেশন ল্যাবের পক্ষ থেকে ফারুক আহামেদ জুয়েল, হেড অব টেকনোলজি (আইল্যাব) কর্মশালা সঞ্চালনা করেন।

কর্মশালার সার্বিক আলোচনা বিশ্লেষণ করে একটা নেটওয়ার্ক গ্রুপে সবাইকে অন্তর্ভূক্ত করা হয় এবং সর্বসম্মতিক্রমে বেশকিছু সমস্যার ক্ষেত্র নির্ধারণ করা হয় যাতে করে স্ব স্ব বিষয়ে অভিজ্ঞদেরকে সম্পৃক্ত করার মাধ্যমে জাতীয় সমস্যা সমাধানে এটুআই ইনোভেশন ল্যাব কাজ করতে পারে। উপস্থিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মন্ডলী বিশ্ববিদ্যালয় পর্যায়ে উল্লেখিত প্রযুক্তি বিষয়ে পবেষণা এবং উদ্ভাবন কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে শিক্ষার্থীদের সম্পৃক্ত করে সক্রিয় ভূমিকা রাখার ব্যপারে মত প্রকাশ করেন এবং এটুআই ইনোভেশন ল্যাবের সার্বিক সহযোগিতা প্রতাশা করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।