স্বাস্থ্য সেবায় সমস্যা সমূহ চিহ্নিতকরণ কর্মশালা অনুষ্ঠিত – ইনোভেশন ল্যাব

স্বাস্থ্য সেবায় সমস্যা সমূহ চিহ্নিতকরণ কর্মশালা অনুষ্ঠিত


 

২৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে এটুআই ইনোভেশন ল্যাব এর উদ্যোগে এবং স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর সহযোগিতায় “স্বাস্থ্য সেবায় সমস্য সমূহ চিহ্নিতকরণ কর্মশালা” অনুষ্ঠিত হয়েছে।
কর্মশালায় অংশগ্রহণ করছেন স্বাস্থ্য সেবার সাথে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ গবেষক, নীতিনির্ধারক, মেডিক্যাল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী এবং বিশেষজ্ঞ চিকিৎসকগণ।

অভিজ্ঞতা বিনিময় করতে গিয়ে ঝিনাইদহ সদর হাসপাতালের গাইনি বিভাগের প্রধান ডাঃ মোঃ ইমদাদুল হক বলেন ” আমরা মানুষের জীবন নিয়ে কাজ করি ” স্বাস্থ্য সেবায় অনৈতিকতার কোন সুযোগ নেই। এখানে সীমাবদ্ধতার বেড়াজাল ভেদ করে সেবার ব্রত নিয়ে মানুষের জন্য নিরলস কাজ করতে হয়। তিনি উদ্যোগ নিয়ে স্থানীয় এম পি, মেয়র এবং প্রভাবশালী ব্যক্তিদের সম্পৃক্ত করে একটি কমিউনিটি গঠন করে ঝিনাইদহ সদর হাসপাতালের জনবলের সীমাবদ্ধতা দূর করেছেন এবং হাসপাতালে চিকিৎসার সুন্দর পরিবেশ সৃষ্টি করেছেন। এছাড়া ডাঃ হাসান শাহরিয়ার কবির – সিভিল সার্জন ফেনী, মনপুরা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মাহমুদুর রশিদ তাদের
গৃহিত উদ্ভাবনী পদক্ষেপ সমূহের বর্ননা তুলে ধরেন।

কর্মশালার মধ্যবর্তী অংশে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ মহদয় উপস্থিত হয়ে এটুআই ইনোভেশন ল্যাবের এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেন স্বাস্থ্য সেবার মান উন্নয়ন, দ্রুত সেবা প্রদান নিশ্চিৎ করতে উদ্ভাবনের বিকল্প নেই। স্বাস্থ্য সেবায় গুণগত পরিবর্তন আনতে এটুআই ইনোভেশন ল্যাবের সাথে স্বাস্থ্য অধিদপ্তর একসাথে কাজ করে যাবে।

মোঃ মোস্তাফিজুর রহমান,পরিচালক (ইনোভেশন) একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম বলেন এটুআই সব সময়ই স্বাস্থ্য সেবায় উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করে থাকে। এটুআই ইনোভেশন ল্যাবের সার্বিক সহযোগিতায় সেন্ট্রালাইজ নেবুলাইজার মেশিন জাতীয় বক্ষব্যাধি হাসপাতালের জরুরী বিভাগে স্থাপন করা সম্ভব হয়েছে এবং আরো বেশ কিছু উদ্ভাবনী প্রকল্প চলমান রয়েছে।

এটুআই ইনোভেশন এক্সপার্ট ফারুখ আহামেদ জুয়েল বলেন এই কর্মশালা থেকে আমাদের শিক্ষনীয় অনেক কিছু ছিলো। স্বাস্থ্য সেবার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যা সম্পর্কে সবার বিশ্লষণধর্মী মতামত এবং পরামর্শ আমাদেরকে যথাযত পরিকল্পনা তৈরি করতে এবং দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে সহযোগিতা করবে। ইনোভেশন ল্যাবের পক্ষ থেকে পরিচালিত স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন প্রকল্প এবং জাতীয় সমস্যা সমাধানের লক্ষ্যে পরিচালিত পদক্ষেপ সমূহ দ্রুত বাস্তবায়নে স্বাস্থ্য অধিদপ্তরের সার্বিক সহযোগিতা কামনা করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।