ইনোভ-এ-থন ২০১৮ এর মূল পর্বে নির্বাচিত হলো ১১ টি উদ্ভাবনী প্রকল্প – ইনোভেশন ল্যাব

ইনোভ-এ-থন ২০১৮ এর মূল পর্বে নির্বাচিত হলো ১১ টি উদ্ভাবনী প্রকল্প


৫ ই ডিসেম্বর, ২০১৮ এটুআই ইনোভেশন ল্যাবে অনুষ্ঠিত হলো ইনোভ-এ-থন ২০১৮ এর মূল পর্ব। বিগত ৩ বছর ধরে প্রতিযোগিতাটি তরুণ প্রজন্মের উদ্ভাবকদের স্বতস্ফুর্ত অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠিত হয়ে আসছে। ইনোভ-এ-থন এর মাধ্যমে নির্বাচিত তরুণ উদ্ভাবকদের উদ্ভাবনী কার্মকান্ডকে স্বীকৃতি প্রদান করা হয় এবং তাদেরকে নতুন উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ করে দেয়া হয়। জেলা পর্যায়ে ৬৪ টি জেলায় ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০১৮ তে তরুণ উদ্ভাবকদের উদ্ভাবনী প্রকল্পের প্রটোটাইপ প্রদর্শনের মাধ্যমে ইনোভ-এ-থন ২০১৮ প্রতিযোগিতার সূচনা হয়। জেলা পর্যায় এবং বিভাগীয় পর্যায়ে বিজয়ী ৩৪ টি অভিনব উদ্ভাবন ইনোভ-এ-থন ২০১৮ এর মূল পর্বে অংশগ্রহণ করে।
 
এটুআই প্রোগ্রাম এর প্রকল্প পরিচালক জনাব মো: মোস্তাফিজুর রহমান এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর মহাপরিচালক জনাব স্বপন কুমার রায় ইনোভ-এ-থন ২০১৮ এর মূল পর্বের প্রতিযোগিদের প্রকল্প সমূহ প্রদর্শন করেন এবং অভিমত প্রকাশ করতে গিয়ে বলেন খুব ভাল কিছু প্রকল্প ইনোভ-এ-থন ২০১৮ এর মূল পর্বে উঠে এসেছে। এই প্রকল্পগুলো সঠিকভাবে বাস্তবায়নের মাধ্যমে বেশ কিছু জাতীয় সমস্যা ও সাধারণ মানুষের গুরুত্বপূর্ণ সমস্যার সমাধান করা যাবে। উদ্ভাবনী চেতনার এই তরুণরা দেশীয় উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করলে দেশকে সমৃদ্ধ করতে পারবে।
 
বিচারকদের নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে ১১ টি প্রকল্পকে মূল পর্বে নির্বাচিত করা হয়। প্রকল্প সমূহকে এখন থেকে এটুআই ইনোভেশন ল্যাবের সার্বিক তত্বাবধানে এবং সহযোগিতায় জাতীয় পর্যায়ে বাস্তবায়নের জন্য প্রস্তুত করা হবে।
 
ফারুক আহামেদ জুয়েল, হেড অব টেকনোলজি, এটুআই ইনোভেশন ল্যাব (iLab) বিজয়ী তরুণ উদ্ভাবকদেরকে স্বাগত জানিয়ে বলেন আমরা আপনাদের স্বপ্ন বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করবো এবং বন্ধুর মতো পাশে থাকবো । এসময় এটুআই ইনোভেশন ল্যাবের সম্মানিত মেন্টরগণ এবং কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
 
নির্বাচিত প্রকল্প সমূহ এর মধ্যে রয়েছে
 
Multi-purpose Vehicle
 
A Real-Time Video-Based Adaptive Vehicle Counting, Speed Measurement and Classification Tool
 
Vibration Driven Electromagnetic Energy Harvester
 
Real Time Diabetics Measurement
 
কার ওয়াশিং সিস্টেম
 
Microprocessor based Smart Blind Glass
 
Automated AFO For Foot Drop Patients
 
A Low-Cost Reading and Writing System for Economically Less-Privileged Visually-Impaired People Exploiting Ink-based Braille System
 
Advance Digital Food Dehydrator
 
জ্বালানী প্রযুক্তিতে পানির ব্যবহার এবং
 
Wind Power Generation with vertical Turbine set on Chottogram Highway

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।