ইনোভ-এ-থন – ইনোভেশন ল্যাব

ইনোভ-এ-থন


ইনোভ-এ-থন

ইনোভ-এ-থন একটি প্রতিযোগিতা যা প্রতিবছর ইনোভেশন ল্যাবের পক্ষ থেকে জাতীয়ভাবে আয়োজন করা হয়, যেখানে সবাই বিভিন্ন প্রজেক্টের প্রোটোটাইপ তৈরি করে অংশগ্রহণ করেন। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য প্রতিযোগীকে অবশ্যই এমন একটি দৃশ্যমান প্রোটোটাইপ ডেভেলপ করতে হয় যা কোন জাতীয় সমস্যা সমাধান করে বা কোন সনাতনী প্রদ্ধতিকে পরিবর্তন করে ডিজিটাল ভার্সনে রূপান্তরিত করে যা অগের তুলনায় স্বাশ্রয়ী কিন্তু দ্রুত গতির।

ইনোভ-এ-থন এ অংশগ্রহণ করতে রেজিস্ট্রেশন করুন

এটুআই ইনোভেশন ল্যাব এর রেজিস্ট্রেশন করার পদ্ধতি জানতে নিচের ভিডিওটি দেখুন।

ইনোভ-এ-থন এ আইডিয়া জমা দেয়ার পদ্ধতি জানতে  নিচের ভিডিওটি দেখুন।

প্রতিবছর ৬৪ টি জেলায় অনুষ্ঠিত ডিজিটাল উদ্ভাবনী মেলার মাধ্যমে ইনোভ-এ-থন শুরু হয়। সাধারণত মেলা শুরু হওয়ার ১ মাস পূর্বে ইনোভ-এ-থন এর রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করা হয়। রেজিস্ট্রেশন কার্যক্রমটি অনলাইনে সম্পন্ন করতে হয়। প্রোটোটাইপের মাধ্যমে কোন জাতীয় সমস্যা কিভাবে সমাধান করা সম্ভব, এ বিষয়ে কিছু তথ্য প্রদান করতে হয়। প্রোটোটাইপ/সমস্যা বা সমাধান সম্পর্কিত কোন ডকুমেন্ট থাকলে, ডকুমেন্ট সমূহ আপলোড করার সুযোগ থাকে। এককভাবে বা দলগতভাবে ইনোভ-এ-থন এ অংশগ্রহণ করা যায়।

ইনোভ-এ-থন এর সম্পূর্ণ প্রক্রিয়াটি তিনটি ধাপে সম্পন্ন হয়। প্রথমে  ডিজিটাল উদ্ভাবনী মেলায় ইনোভ-এ-থন এর জন্য নির্ধারিত প্যাভিলিয়ানে প্রোটোটাইপ সমূহ প্রদর্শন করতে হয়। জেলা পর্যায় থেকে নির্বাচিত হওয়ার পর, ডিভিশনাল রাউন্ডে পূণরায় অংশগ্রহণ করতে হয়, চূড়ান্তভাবে জাতীয় পর্যায়ে নির্বাচিত হলে পুরস্কার,সম্মাননা এবং সার্টিফিকেট প্রদান করা হয়।

জাতীয় পর্যায়ে নির্বাচিত প্রকল্প সমূহ এটুআই ইনোভেশন ল্যাবের সার্বিক সহযোগিতায় এবং তত্বাবধানে জাতীয় সমস্যা সমাধানের উপযোগী করে প্রস্তুত করা হয় এবং নাগরিক সেবা নিশ্চিৎ করা হয়।

গত দুই বছর প্রতিযোগিতাটির নাম ছিলো সলভ-এ-থন। ২০১৮ সালে এটুআই ইনোভেশন ল্যাবের পক্ষ থেকে ইনোভ-এ-থন নামে প্রতিযোগিতাটি আরো বৃহৎ পরিসরে পরিবর্তিত রূপে পরিচালনা করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।  ইনোভ-এ-থন প্রতিযোগিতায় অংশ গ্রহণের জন্য আপনাকে এটুআই  ইনোভেশন ল্যাবের ওয়েব সাইটে  রেজিস্ট্রেশন  করে প্রোটোটাইপের বিস্তারিত সাবমিট করতে হবে।

ইনোভ-এ-থন এ অংশগ্রহণ করতে রেজিস্ট্রেশন করুন