ইনোভেশন হাব – ইনোভেশন ল্যাব

ইনোভেশন হাব


ইনোভেশন হাব

ইনোভেশন হাব বিশ্ববিদ্যালয, কলেজ এবং সমতুল্য শিক্ষাপ্রতিষ্ঠান ও গবেষণা মূলক প্রতিষ্ঠানের  শিক্ষক,শিক্ষার্থী,গবেষকদের সম্মিলিত একটা প্লাটফর্ম , যা ইনোভেশন ল্যাবের সার্বিক তত্বাবধানে প্রযুক্তি গবেষণা ও উদ্ভাবনী কর্মকান্ড সম্প্রসারণের লক্ষ্যে গঠন করা হয়েছে। ইতোমধ্যেই ১৩৮ টি বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে ইনোভেশন হাব গঠন করা হয়েছে। পলিটেকনিক ইন্সটিটিউট সমূহ, কলেজ এবং  সমতুল্য শিক্ষাপ্রতিষ্ঠান ও গবেষণা মূলক প্রতিষ্ঠান সমূহে  ইনোভেশন হাব গঠনের কার্যক্রম চলমান রয়েছে।

প্রতিটি প্রতিষ্ঠানে ইনোভেশন হাব এর একটি উপদেষ্টা প্যানেল, একটি মেন্টর প্যানেল, একটি এক্সিকিউটিভ প্যানেল  এর মাধ্যমে উক্ত প্রতিষ্ঠানে  ইনোভেশন হাব এর অভ্যন্তরীন কার্যক্রম পরিচালিত হয়। একজন ফোকাল পার্সন ও একজন সহকারী ফোকাল পার্সন প্রতিষ্ঠানের পক্ষ থেকে এটুআই ইনোভেশন ল্যাবের সাথে সকল প্রকার যোগাযোগ পরিচালনা করেন। শিক্ষার্থীরা  http://ilab.gov.bd পোর্টালে রেজিস্ট্রেশন অপশনে গিয়ে ইনোভেশন হাব মেম্বার হিসেবে রেজিস্ট্রেশন করতে পারবেন।

ইনোভেশন হাব সদস্যরা এটুআই ইনোভেশন ল্যাবের পক্ষ থেকে আয়োজিত বিভিন্ন কম্পিটিশন, ওয়ার্কশপ, সেমিনার, কনফারেন্সে অংশগ্রহণ করতে পারবে। জাতীয় সমস্যা সমাধানে এটুআই ইনোভেশন ল্যাবের তত্বাবধানে কাজ করতে পারবে। বিভিন্ন প্রতিযোগিতায় নির্বাচিত হওয়ার মাধ্যমে ইনোভেশন হাব সদস্যদের সার্টিফিকেট এবং সম্মাননা অর্জনের পাশাপিাশি প্রকল্প বাস্তবায়নের জন্য আর্থিক সহযোগিতা এবং মেন্টরিং সাপোর্ট পাওয়ার সুযোগ থাকছে।

এছাড়াও বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক কনফারেন্সে অংশ গ্রহণ, ভলানটিয়ার হিসেবে কাজ করার সুযোগ, সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ সুবিধা, জার্নাল পাবলিকেশন, জব ফেয়ার আয়োজন, উদ্ভাবনী কর্মকান্ডের ক্ষেত্রে মেধাসত্ব সংরক্ষণের উদ্দেশ্যে কপিরাইট এবং পেটেন্ট প্রাপ্তির জন্য প্রয়োজনীয় সহযোগিতা  থাকছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

৪৪