সেন্সর বানাও – ইনোভেশন ল্যাব

সেন্সর কম্পিটিশন

আমাদের চারিদিকেই ছরিয়ে আছে বিভিন্ন উপকরণ, যেগুলো ব্যবহার করেই তৈরি করা যেতে পারে বিভিন্ন ধরণের সেন্সর। হয়তো আপানার তৈরি সেন্সর ব্যবহার করেই তৈরি হতে পারে জীবনরক্ষাকারী একটি যন্ত্র। এটুআই ইনোভেশন ল্যাব কতৃক পরিচালিত ল্যাবের সেন্সর কম্পিটিশনে অংশগ্রহণ করুন।


সেন্সর কম্পিটিশনে রেজিস্ট্রেশন করুন

সেন্সর কম্পিটিশন কি?

সেন্সর কম্পিটিশন এটুআই ইনোভেশন ল্যাবের একটি বিশেষ ধরণের উদ্যোগ । আমাদের দেশে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়ে গবেষণা এবং জ্ঞনচর্চা করে থাকেন । আমাদের চারপাশের নানা রকম উপকরণ সমূহের বিশেষ কিছু ধর্ম ও বৈশিষ্ট্যকে কাজে লাগিয়ে, বৈজ্ঞানিক কিছু মৌলিক তত্ব এবং বাস্তব অভিজ্ঞতার সংমিশ্রণেই তৈরি কার সম্ভব বিভিন্ন ধরণের সেন্সর। দেশীয় উপকরণ এবং দেশীয় প্রযুক্তিতে প্রচলিত সেন্সর সমূহ এবং নতুন নতুন সেন্সর তৈরি করা সম্ভব হলে আমাদের গবেষণা এবং প্রযুক্তিচর্চায় নতুন মাত্রা যোগ করা সম্ভব হবে। এই লক্ষ্যকে সামনে রেখেই এটুআই ইনোভেশন ল্যাবের পক্ষ থেকে এই উদ্যোগটি গহণ করা হয়েছে।
এই প্রতিযোগিতায় অংশ গ্রহণের জন্য একজন প্রতিযোগীকে কোন একটি সেন্সর তৈরি করতে হবে এবং সেন্সরের বিস্তারিত তথ্য www.ilab.gov.bd পোর্টালে রেজিস্ট্রেশন করে জমা দিতে হবে। সেন্সর কম্পিটিশন অন্যন্য প্রতিযোগিতা থেকে কিছুটা আলাদা। কারণ যে কেউ যেকোন সময় এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য সেন্সর জমা দিতে পারবেন। সারা বছর ব্যাপী এই প্রতিযোগিতার প্রেজেন্টেশন, গ্রুমিং এবং বিচারকার্য পরিচালিত হবে। প্রতিবছর একটি বিশেষ সময়ে বিজয়ীদেরকে আনুষ্ঠানিকভাবে পুরস্কার ও সম্মাননা প্রদান করা হবে।

তথ্য সংগ্রহ

গবেষণা

ডিজাইন

ডেভেলপমেন্ট

টেস্টিং

রেজিস্ট্রেশন

রেজিস্ট্রেশন করে সেন্সর জমা দেয়ার প্রদ্ধতি


ইনোভেশন ল্যাব ওয়েব পোর্টালে একাউন্ট না থাকলে এখনই রেজিস্ট্রেশন করুন।

রেজিস্ট্রেশন করার পর লগ-ইন করুন।

লগইন করার পর ড্যাশবোর্ডে সেন্সর কম্পিটিশন সম্পর্কিত একটি বক্স দেখা যাবে। সেন্সর জমা দিন বাটনে ক্লিক করে সেন্সরের প্রয়োজনীয় তথ্য সাবমিট করুন।